সময় থাকতে সতর্ক হোন এবং কম বয়সে চুল পাকা থেকে বাঁচুন - BengaliTut.Com

Tuesday, February 5, 2019

সময় থাকতে সতর্ক হোন এবং কম বয়সে চুল পাকা থেকে বাঁচুন


আজকাল খুব কম বয়সেই অনেকের চুল পাকতে শুরু করেছে। বয়স বাড়ার সাথে সাথে আমাদের চুলের গোড়ায় একটা বিশেষ রন্জ্ঞক পদার্থ কমতে থাকে ফলে চুল পাকতে শুরু করে। এটাই স্বাভাবিক কিন্তু এটা যদি কম বয়সেই অর্থাৎ যুবক বয়সেই হয় তাহলে দেখতে যেমন খারাপ লাগে তেমনি আত্মবিশ্বাস নষ্ট হয়ে যায়। সবার সাথে মিশতে অথবা আত্মীয়স্বজনদের সামনে যেতে সংকোচ বোধ হয়। আর বর্তমানে কম বয়সে চুল পাকাটা অনেক বেড়ে গেছে।

কম বয়সে চুল পাকার কারণঃ

১। ধূমপানঃ ধূমপান শুধু যে চুলের ক্ষতি করে তা নয় ধূমপান আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর তাই ধূমপান ও মাদকদ্রব্য থেকে বিরত থাকুন।
২। মানসিক চাপঃ অতিরিক্ত দুশ্চিন্তা করা বন্ধ করুন, সবসময় হাসিখুশি থাকার চেষ্টা করুন, বন্ধুদের সাথে সময় কাটান একা থাকলে আজেবাজে চিন্তা এসে মাথায় ভর করে তাই একা একা বসে থাকবেন না।
৩। ত্রুটিযুক্ত খাদ্য
৪। পুষ্টির অভাব
৫। ইলেক্ট্রিক ড্রায়ার এবং চুলে অতিরিক্ত ক্যামিকেল ব্যবহার
৬। ঘুম কম হওয়াঃ একজন পূর্ণবয়স্ক মানুষের সারাদিনের ক্লান্তি দূর করার জন্য অন্তত ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে এরথেকে কম যদি ঘুম হয় তাহলে শরীরিক ও মানসিক বিভিন্ন সমস্যা দেখা দিবে। তাই রাতের বেলা নির্দিষ্ট সময়ে খাওয়াদাওয়া করে পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে, রাতের বেলা অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার বন্ধ করুন।
৭। জেনেটিক বা হরমোনের সমস্যা
৮। অতিরিক্ত হস্তমৈথুনঃ হস্তমৈথুন এমনিতেই শরীরের জন্য ক্ষতিকর আর তা যদি অতিরিক্ত মাত্রায় হয় তাহলে তো আর বলার অপেক্ষা রাখে না। তাই হস্তমৈথুনে যদি অভ্যস্ত হয়ে পরেন তাহলে ডাক্তারের সাথে যোগাযোগ করে সময় থাকতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করুন তানাহলে বিবাহ পরবর্তী জীবনেও সমস্যা হতে পারে। তাছাড়া হস্তমৈথুন ইসলামিক ভাবেও হারাম।
৯। Clear Anti Dandruff Hair Oil For Man:

এই তেলটা ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই তেল ব্যবহার করলে চুল পাকা সহ বিভিন্ন সমস্যা দেখা দেয় যা আমার নিজের দেখা।
আমি, আমার এক ছোট ভাই ও এলাকার এক বড় ভাই আমরা তিনজন এই তেলটা ব্যবহার করেছি। এই তেল ব্যবহার করার কিছুদিন পর থেকেই আমাদের চুল পাকতে শুরু করে। আমার এবং এলার ঐ বড় ভাইয়ের এখন মাথার প্রায় ৩০% চুল পেকে গেছে এবং এর পরিমাণ দিন দিন বাড়ছে। আমার বর্তমান বয়স ১৯ ও বড় ভাইয়ের ২০ বছর। আর ঐ ছোট ভাইয়ের এখন ৭-১০ টা চুল পাকা আছে, আস্তে আস্তে বাড়ছে।
তাছাড়া আমার দূরসম্পর্কের এক দুলাভাই এই তেল ব্যবহার করার পর থেকে তার চুল পরতে শুরু করেছে।
তাই আমার মতে এই তেলটা চুলের জন্য খুবই ক্ষতিকর। এটা ব্যবহার করা থেকে বিরত থাকুন।
বিঃদ্রঃ- সবসময় ভালো ডাক্তারের পরামর্শ নিন।
আজকের মত এখানেই শেষ করছি, এবিষয়ে কমেন্ট করে আপনার মতামত জানাতে পারেন, ভালো লাগলে পোস্ট টা শেয়ার করুন।

No comments:

Post a Comment