দেখে নিন কিভাবে Database বানাতে হয় - BengaliTut.Com

Tuesday, September 4, 2018

দেখে নিন কিভাবে Database বানাতে হয়


হ্যালো বন্ধুরা, আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে একটা Database বানাতে হয়।
Php Website বানাতে হলে সর্বপ্রথম একটা Database বানাতে হয়।সাইটে Script Upload করে সেই Script কনফিগার করার জন্য এই Database টা কাজে লাগে।কাজটা আমি খুব সহজ ভাবে স্ক্রিনশট সহ বুঝিয়ে দেবো,তাই পুরোটা পোস্ট মনোযোগ দিয়ে পড়বেন।তাহলে চলুন আমরা কাজ শুরু করি।
প্রথমে আপনার cPanel লগিন করুন, তারপর একটু নিচের দিকে স্ক্রল করে গেলে একটা অপশন দেখতে পাবেন MySQL® Database Wizard, এটাতে ক্লিক করুন। তারপর একটা পেইজ আসবে এখানে আপনার Database এর একটা নাম দিতে হবে।আপনি যেকোন নাম দিতে পারবেন, ইচ্ছা করলে আপনার নামও দিতে পারেন। আমি Database এর নাম দিলাম example
Database নাম দিয়ে Next Step ক্লিক করুন এরপর একটা পেইজ আসবে, এখানে আপনার Database এর জন্য একটা User Create করতে হবে, প্রথমে User দেন, আপনি ইচ্ছা করলে Database এর যে নাম দিয়েছিলেন সেই একই নাম User এ দিতে পারবেন বা অন্য নামও দিতে পারবেন, এতে কোন সমস্যা নেই।আমি Database নাম এবং User একই দিলাম।নিচের বক্সে আপনি একটা পাসওয়ার্ড দিন,এটা হলো আপনার Database পাসওয়ার্ড। তাই পাসওয়ার্ড মনে রাখবেন,এই পাসওয়ার্ড সাইট তৈরি করতে গেলে প্রয়োজন হবে। এরপর Next Step এ ক্লিক করুন,তারপর একটা পেজ আসবে, এখানে নিচের ছবির মত All Privileges এ টিক চিহ্ন দিয়ে, Next Step এ ক্লিক করুন। আপনার Database তৈরি হয়ে গেছে। Congratulations আপনি শিখে গেলেন কিভাবে একটা Database বানাতে হয়,আশা করি পোস্ট টা আপনার ভালো লেগেছে।কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করবেন অথবা আমাদের Facebook Page এ মেসেজ করবেন।পোস্ট টা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

No comments:

Post a Comment