হোস্টেড অ্যাডসেন্স এবং নন হোস্টেড অ্যাডসেন্স মানে কি? - গুগল অ্যাডসেন্স সম্পর্কে বিস্তারিত পোস্ট - BengaliTut.Com - Learn The World In Bengali

Thursday, January 10, 2019

হোস্টেড অ্যাডসেন্স এবং নন হোস্টেড অ্যাডসেন্স মানে কি? - গুগল অ্যাডসেন্স সম্পর্কে বিস্তারিত পোস্ট

কথায় আছে সোনার হড়িণ..!!বাস্তবেও সোনার হরিণ আছে আর তা হলো গুগল অ্যাডসেন্স।যারা অনলাইনে আমার ব্লগ বা ওয়েবসাইট নিয়ে কাজ করেন তাদের সকলেরই স্বপ্ন থাকে একদিন গুগল অ্যাডসেন্স পাবে।গুগল অ্যাডসেন্স এমন একটা জিনিস যা একবার পেলে এবং সঠিকভাবে ব্যবহার করতে পারলে লাইফে আর পিছু ফিরে তাকাতে হবে না।

গুগল অ্যাডসেন্স কি?

গুগল অ্যাডসেন্স হলো টেক জায়ান্ট গুগলের একটা সার্ভিস।তারা আপনার ওয়েবসাইট বা ব্লগে কিছু এড দেখাবে এবং যখন কেউ সেই এডে ক্লিক করবে বা আপনার সাইটে ভিজিট করবে তখন তা থেকে যা ইনকাম হবে সেই ইনকামের কিছু অংশ গুগল নিবে কিছু অংশ আপনাকে দিবে।গুগল অ্যাডসেন্স হলো পাবলিশারদের জন্য একটি এড নেটওয়ার্ক।
অ্যাডসেন্স মূলত দুই প্রকার।যথাঃ ১. নন হোস্টেড অ্যাডসেন্স ২. হোস্টেড অ্যাডসেন্স।

নন হোস্টেড অ্যাডসেন্স

নন হোস্টেড অ্যাডসেন্সই হলো পূর্নাঙ্গ অ্যাডসেন্স একাউন্ট।যদি আপনি অ্যাডসেন্স এর সম্পূর্ণ নিয়ম মেনে নিজে হোস্টিং কিনে সাইট তৈরি করে তাতে এড শো করাতে চান এবং অ্যাডসেন্স আবেদন করলে যে অ্যাডসেন্স একাউন্ট টি আপনি পাবেন তা হলো নন হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট।অর্থাৎ আপনার হোস্টিং গুগল কর্তৃক তাই এটি নন হোস্টেড।

হোস্টেড অ্যাডসেন্সঃ

গুগল এর নিজস্ব প্রোডাক্টে এড শো করার জন্য যে অ্যাডসেন্স একাউন্ট পাওয়া যায় তাকে হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট বলে।যেমনঃ YouTube,Blogger বা Blogspot.এগুলো হলো গুগল এর নিজস্ব প্লাটফর্ম। এগুলোতে এড শো করানোর জন্য যে অ্যাডসেন্স একাউন্ট পাবেন তা হলো হোস্টেড অ্যাডসেন্স।হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট দিয়ে অন্য ওয়েবসাইটে এড করাতে পারবেন না।অর্থাৎ যে ব্লগ বা যে YouTube Channel এর জন্য অ্যাডসেন্স এপ্রুভাল পেয়েছেন শুধুমাত্র সেই ব্লগ বা চ্যানেলে ব্যবহার করতে পারবেন।

Blogger এ ব্লগ বানিয়ে তাতে যদি .Com/.Net/.Org ডোমেইন নেই তাহলে তা হোস্টেড নাকি নন হোস্টেড একাউন্ট হবেঃ

আপনি যদি ব্লগারে একটি ব্লগ খুলে তাতে ডট কম,নেট ইত্যাদি ডোমেইন নিয়ে তাতে অ্যাডসেন্স এপ্রুভাল পান তাহলে সেই অ্যাডসেন্স একাউন্ট টি হবে নন হোস্টেড অ্যাডসেন্স একাউন্ট।যদিও ব্লগটি ব্লগারে তৈরি করা যা গুগল এর নিজস্ব প্লাটফর্ম তবুও তা নন হোস্টেড একাউন্ট হবে কারন ডোমেইন টি তো আর গুগল এর প্রোভাইড করা না।ডোমেইন টি অন্যকোন সাইট থেকে কেনা।
আজকের মত এখানেই শেষ করছি,ভালো লাগলে পোস্ট টি শেয়ার করবেন।

1 comment: