Freenom থেকে কিভাবে ফ্রি ডোমেইন নিবেন এবং কিভাবে তা Blogger সাইটে সেট করবেন - সম্পূর্ণ বাংলা টিউটোরিয়াল - BengaliTut.Com - Learn The World In Bengali

Sunday, January 13, 2019

Freenom থেকে কিভাবে ফ্রি ডোমেইন নিবেন এবং কিভাবে তা Blogger সাইটে সেট করবেন - সম্পূর্ণ বাংলা টিউটোরিয়াল


ব্লগে কাস্টম ডোমেইন যোগ করা মানে সার্চ ইন্জ্ঞিনে আরো ভালো র্যাংক (Rank) পাওয়া এবং সাইটকে আরো প্রফেশনাল মনে হয়।তাছাড়া ব্লগারে প্রথম ব্লগ খোলার পর সাবডোমেইন থাকে।যেমনঃ yoursite.blogspot.com কিন্তু কাস্টম ডোমেইন এড করলে সাইট সাবডোমেইনে থাকেনা।সার্চ ইন্জ্ঞিনে ভালো র্যাংক পাবার জন্য একটা টপ লেভেল এর ডোমেইন সেট করা প্রয়োজন।আপনি টাকা দিয়ে জনপ্রিয় বিভিন্ন কাস্টম ডোমেইন কিনতে পারবেন।যেমনঃ .Com .Net .Org অথবা ফ্রিতেও আপনি কিছু কাস্টম ডোমেইন নিতে পারবেন।যেমনঃ Tk/Cf/Ga/Ml/Gq ইত্যাদি।এগুলো আপনি Freenom.Com থেকে নিতে পারবেন।
আজকে আমি দেখাবো কিভাবে Freenom থেকে ফ্রিতে একটা ডোমেইন রেজিস্টার করবেন এবং কিভাবে তা আপনার ব্লগার ব্লগে সেট করবেন।তাহলে চলুন শুরু করা যাক।

Freenom থেকে কিভাবে ফ্রি ডোমেইন রেজিস্টার করবেনঃ

Freenom থেকে আপনি Tk/Ml/Ga/Gq/Cf ডোমেইন একদম ফ্রিতে রেজিস্টার করতে পারবেন ১ বছরের জন্য।নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া আছে সেই অনুযায়ী কাজ করুন। ১. প্রথমে Freenom.Com এ যান।আপনার পছন্দমত একটি ডোমেইন নাম লিখে সার্চ করুন,ডোমেইনটি যদি এভাইলেবল হয় তাহলে Add to Cart এ ক্লিক করলে তা কার্টে এড হয়ে যাবে তারপর Checkout এ ক্লিক করুন। ২. তারপর যে পেইজটি আসবে সেখানে ৩ মাস থেকে ১২ মাস করে নিন।চিন্তার কোন কারন নেই এটা ফ্রি থাকবে। ৩. এরপর আপনার ইমেইল এড্রেস দিয়ে তা ভেরিফাই করে নিন অথবা আপনি ইচ্ছা করলে আপনার Google,Facebook একাউন্ট দিয়েও লগিন করে নিতে পারেন। ইমেইল ভেরিফাই করার পর বা Google,Facebook দিয়ে লগিন করার পর আপনার ডোমেইন রেজিস্টার হয়ে যাবে।এখন এটা Blogger এ সেট করার পালা।

Freenom ডোমেইন কিভাবে Blogger এ সেট করবেনঃ

১. প্রথমে Blogger Dashboard এ চলে যান তারপর Settings এ ক্লিক করুন।এখানে একটা লেখা দেখতে পাবেন "+Set up a third-party URL for your blog" এটাতে ক্লিক করুন। ২. এখানে আপনি যে ডোমেইনটি রেজিস্টার করলেন তা www সহ লিখে Save ক্লিক করুন,ক্লিক করার পর Error দেখাবে এবং আপনাকে ২টা CName Record করার জন্য বলবে। ৩. এরপর আপনার Freenom একাউন্টে চলে যান এবং My Domains এ ক্লিক করুন। ৪. Manage Domain ক্লিক করুন।তারপর Manage Freenom DNS ক্লিক করুন। ৫. এখানে আপনাকে ৪টা A Records এবং ২টা CName Records করতে হবে যা আমরা স্টেপ ২তে পেয়েছিলাম। ৪টা A Records ip গুলো নিচে দেয়া হলো।এগুলো একটা একটা করে কপি করে নিয়ে রেকর্ড তৈরি করা লাগবে।
216.239.32.21
216.239.34.21
216.239.36.21
216.239.38.21

নিচের ছবির মত রেকর্ড গুলো করে Save ক্লিক করুন।
বিঃদ্রঃ CName গুলো স্টেপ ২তে যে ২টা রেকর্ড আমরা পেয়েছিলাম সেগুলো কপি করে এনে ছবির মত করে সেট করবেন। ৬. আবার আপনার Blogger Dashboard এ গিয়ে আগের মত www সহ আপনার ডোমেইন টা লিখে Save ক্লিক করুন, এবার দেখবেন কোন Error আসবে না ডোমেইন সেট হয়ে যাবে। (অনেক সম য় Error আসতে পারে,Error আসলে ৫-১০ মিনিট পর আবার চেষ্টা করবেন) ৭. ডোমেইন সেট হবার পর Edit এ ক্লিক করুন এবং নিচের ছবিতে দেখানো জায়গায় টিক চিহ্ন দিয়ে Save করুন। আমাদের কাজ শেষ।এখন আপনার সেট কটা ডোমেইন টা দিয়ে দেখুন আপনার সাইট ভিজিট করা যাচ্ছে।
আজকের মত এখানেই শেষ করছি,কোনকিছু বুঝতে সমস্যা হলে কেমেন্ট করুন অথবা আমাদের Facebook Page এ মেসেজ করুন।

1 comment: