দেখে নিন কিভাবে Blogger Blog এর Sitemap Google Search Console এ Submit করবেন - BengaliTut.Com - Learn The World In Bengali

Sunday, March 10, 2019

দেখে নিন কিভাবে Blogger Blog এর Sitemap Google Search Console এ Submit করবেন


Blogger বিশ্বের অন্যতম জনপ্রিয় ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম। এখানে অনেক সুবিধা রয়েছে। তাছাড়া যারা মাত্র শুরু করেছেন তাদের জন্য ব্লগার হলো সবচেয়ে সেরা প্ল্যাটফর্ম কারন ওয়ার্ডপ্রেস হলো পেইড আর ব্লগার হলো ফ্রি। ব্লগারে আপনি সবগুলো সুবিধা ফ্রি পাবেন।
বন্ধুরা আজকে আমি আলোচনা করবো কিভাবে আপনার Blogger ব্লগের Sitemap Google Search Console এ Submit করবেন। তাহলে চলুন শুরু করা যাক। তবে তার আগে আমাদের জেনে নিতে হবে যে Sitemap জিনিসটা কি? এবং এটা কি কাজে লাগে?

Sitemap কি?

Sitemap মূলত আপনার ওয়েবসাইট এর একটা ম্যাপ। অনেক সময় গুগলে আপনার সাইট আসে না যদিও আপনার সাইটে সে পোস্ট টি ছিলো যে কিওয়ার্ড দিয়ে আপনি সার্চ করেছেন তার কারন হলো : আপনি Sitemap টি ভালোভাবে সাবমিট করেন নি।
Sitemap সাধারণত দুই ধরনের হয়ে থাকে। যথাঃ html ও xml
html Sitemap আপনার সাইটের ভিজিটর বা ইউজার দের বলে দেয় যে আপনার সাইটের কোথায় কি আছে, বা আপনার সাইটের পোস্ট, পেইজ ইত্যাদি খুঁজে পেতে সাহায্য করে। আর একইভাবে xml Sitemap সাহায্য করে Search Engine কে।
আপনি যদি Google Search Console এ আপনার সাইটের Sitemap টি সাবমিট করেন তাহলে Sitemap টি গুগল কে আপনার সাইটের সকল লিংক গুলো ইনডেক্স করতে সাহায্য করবে যা গুগলে ভালো র্যাংক (Rank) পাবার জন্য অনেক বড় একটা প্লাস পয়েন্ট।
এবার চলুন আমরা কাজ শুরু করি।
Step 1: প্রথমে আপনিচের লিংকে চলে যান। Google Search Console
Step 2: লিংকে যাবার পর আপনার সাইট সিলেক্ট করুন যে সাইটের Sitemap আপনি সাবমিট করতে চান।
Step 3: তারপর বামদিকে থাকা Crawl এ ক্লিক করুন এবার Sitemap এ ক্লিক করুন।

Step 4: এবার Add/Test বাটনে ক্লিক করুন এবং যে বক্সটা আসবে সেখানে নিচের কোডটা বসিয়ে Add ক্লিক করুন।
atom.xml?redirect=false&start-index=1&max-results=500

বিঃদ্রঃ আপনার সাইটে যদি ৫০০ থেকে বেশি পোস্ট থাকে এ ক্ষেত্রে আপনাকে আরেকটা Sitemap Submit করা লাগবে। সেক্ষেত্রে start-index=1 এর জায়গায় দিবেন start-index=501 এবং max-results=500 এর জায়গায় দিবেন max-results=1000 পরবর্তীতে আরো পোস্ট বাড়তে থাকলে আপনি যদি আরো Sitemap সাবমিট করতে চান তাহলে উপরের প্যাটার্ন অনুযায়ী সাবমিট করবেন।
আশা করি বুঝতে পেরেছেন। আজকের মত এখানেই শেষ করছি। কোনকিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানান।

No comments:

Post a Comment