কিভাবে Blogger সাইটে Contact Form বসাবেন - BengaliTut.Com - Learn The World In Bengali

Saturday, March 16, 2019

কিভাবে Blogger সাইটে Contact Form বসাবেন

প্রতিটি ওয়েবসাইটে একটি Contact পেইজ থাকা আবশ্যক। গুগলে ভালো র্যাংক বলেন বা অ্যাডসেন্স পলিসি বলেন একটি কন্টাক্ট পেইজ থাকতেই হবে। তাছাড়া Contact Page থাকলে ভিজিটররা আপনার সাইটকে অনেক বেশি বিশ্বাস করবে। সে জাই হো বন্ধুরা, আজকে আমি দেখাবো কিভাবে আপনার ব্লগার ব্লগ বা ওয়েবসাইটে একটি কন্টাক্ট ফর্ম বসাবেন নিচের ছবিটির মত।

Form টির সুবিধাঃ

  • ভিজিটররা যে মেসেজ পাঠাবে তা সরাসরি আপনি যে Gmail দিয়ে Blog খুলেছেন সেই Gmail Account এ চলে যাবে এবং আপনি সেখান থেকে Reply দিতে পারবেন।
  • এই Contact Form এর কোডটি খুবই ছোট তাই সাইট লোডিং নিয়ে কোন সমস্যা হবেনা
  • সামান্য কোডিং জ্ঞান থাকলে নিজের ইচ্ছামত কাস্টমাইজ করে নিতে পারবেন।

  • Contact Form কিভাবে সেট করবেনঃ

    প্রথমে আপনার Blog এর Dashboard এ চলেযান তারপর >> Settings >> Pages >> New Page >> এখানে Page এর নাম দিবেন Contact Us এবং Page Content এ HTML করে নিচের কোডটা কপি করে নিয়ে বসিয়ে দিন।
    বিঃদ্রঃ Code এর ভিতরে লক্ষ করুন একটা আছে BLOGID HERE এই লেখাটা কেটে আপনার Blog id বসিয়ে দিন। ব্লগার আইডি কি না জানলে নিচের ছবিটা দেখুন

    <div dir="ltr" style="text-align: left;" trbidi="on"> <big><span style="color: orange;">Contact With Our Control Panel</span></big> <script> var blogId = 'BLOGID HERE';//this number should be mandatorily edited. //The below message 5 Strings can also be edited var contactFormMessageSendingMsg ='Sending...'; var contactFormMessageSentMsg = 'Your Message Has Been Sent Successfully !!'; var contactFormMessageNotSentMsg = '⚠ Message Could Not Be Sent. Please Try Again Later.'; var contactFormEmptyMessageMsg ='✘ Message field cannot be empty.'; var contactFormInvalidEmailMsg = 'A valid email is required.' var widgetLoaded=false; function sendEmailMsg() { if(widgetLoaded== false) { _WidgetManager._RegisterWidget('_ContactFormView', new _WidgetInfo('ContactForm1', 'sidebar', null, document.getElementById('ContactForm1'), {'contactFormMessageSendingMsg': contactFormMessageSendingMsg , 'contactFormMessageSentMsg': contactFormMessageSentMsg , 'contactFormMessageNotSentMsg': contactFormMessageNotSentMsg , 'contactFormInvalidEmailMsg': contactFormInvalidEmailMsg , 'contactFormEmptyMessageMsg': contactFormEmptyMessageMsg , 'title': 'Contact Form', 'blogId': blogId, 'contactFormNameMsg': 'Name', 'contactFormEmailMsg': 'Email', 'contactFormMessageMsg': 'Message', 'contactFormSendMsg': 'Send', 'submitUrl': 'https://www.blogger.com/contact-form.do'}, 'displayModeFull')); widgetLoaded=true; document.getElementById('ContactForm1_contact-form-submit').click(); } return true; } </script> <span style="color: red;">* this mark box must be required</span> <form name="contact-form"> <div> Your Name :* </div> <input class="contact-form-name" id="ContactForm1_contact-form-name" name="name" size="30" type="text" value="" /> <div> Your Email: <em>*</em></div> <input class="contact-form-email" id="ContactForm1_contact-form-email" name="email" size="30" type="text" value="" /> <div> Your Message: <em>*</em></div> <textarea class="contact-form-email-message" id="ContactForm1_contact-form-email-message" name="email-message" rows="5"></textarea> <input class="contact-form-button contact-form-button-submit" id="ContactForm1_contact-form-submit" onclick="sendEmailMsg()" type="button" value="Send Now" /> <div style="max-width: 450px; text-align: center; width: 100%;"> <div class="contact-form-error-message" id="ContactForm1_contact-form-error-message"> </div> <div class="contact-form-success-message" id="ContactForm1_contact-form-success-message"> </div> </div> </form> </div>



    কোড বসিয়ে Publish এ ক্লিক করুন, ব্যস কাজ শেষ এবার ভিজিট করে দেখুন Contact Form তৈরি হয়ে গিয়েছে।
    কোনকিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।

    No comments:

    Post a Comment