SSL কি? এর কাজ কি? - BengaliTut.Com - Learn The World In Bengali

Wednesday, March 13, 2019

SSL কি? এর কাজ কি?


বর্তমান যুগ অনলাইনের যুগ। ইন্টারনেট ছাড়া এখন একটি দিনও কল্পনা করা যায় না। ইন্টারনেটে আমরা সবাই প্রতিনিয়ত বিভিন্ন কাজ করে চলেছি। এসব কাজ করতে গিয়ে অনেক সময় আমাদের David Card, Credit Card, Master Card ইত্যাদির তথ্য বিভিন্ন ওয়েবসাইটে দিতে হয়। যেমনঃ অনলাইনে সপিং করলে তার পেমেন্ট করার জন্য বিভিন্ন কার্ড প্রয়োজন হয়। আপনি কি একবারও চিন্তা করেছেন যে সাইটে কার্ডের তথ্য দিচ্ছেন ঐ সাইটটা নিরাপদ কিনা?

SSL কি?

SSl হচ্ছে একটি সংক্ষিপ্ত নাম যার পূর্ণ রূপ হলোঃ Secure Sockets Layers .. এটি মূলত একটি Encryption Protocols যা একটি ওয়েবসাইটের তথ্যকে একটি সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে ইন্টারনেটের সাথে যুক্ত করে থাকে এবং এই সুরক্ষার চিন্হ হিসাবে একটি সার্টিফিকেট ইস্যু করে।
এই সার্টিফিকেট একটি ওয়েবসাইটের ব্যবহারকারীকে তাদের তথ্যের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে থাকে। SSL অনেকের কাছে TLS নামেও পরিচিত যার পূর্ণ রূপ হলোঃ Transport Layer Security Protocol
বর্তমানে প্রায় সব ব্রাউজারে, SSL icon থাকে। ব্রাউজার এর Address Bar এ থাকা সবুজ তালা চিহ্ন বা সবুজ সাইন ক্লিক করে ব্যবহারকারীরা সেই ওয়েবসাইটের সার্টিফিকেট সম্পর্কে জানতে পারবে। তাই বলা যায় বর্তমানের মোবাইল এবং কম্পিউটার ব্রাউজার গুলো অনেক স্মার্ট।


SSL এবং TLS Protocols শুধুমাত্র ওয়েবসাইটের মধ্যেই সীমাবদ্ধ থাকে না, ইমেইল, SFTP এবং অন্যান্য আরও কাজে এটি ব্যবহার করা হয়ে থাকে। যেসব সাইটে পেমেন্ট করার সুবিধা থাকে সেখানে এই SSL থাকা বাধ্যতামূলক।
আপনি যদি পেমেন্ট করার সময় কোনও সাইটে এই SSL দেখতে না পান তাহলে ওই সাইটের মাধ্যমে কখনোই কোনও ধরনের টাকা ট্র্যান্সফার করবেন না। এখনকার ব্রাউজারগুলো অনেক স্মার্ট। আপনাকে ব্রাউজার নিজেই বলে দিবে এই ওয়েবসাইটে পেমেন্ট করা থেকে বিরত থাকুন কিংবা এই ওয়েবসাইটে আপনার তথ্য সুরক্ষিত নয়।
আজকের মত এখানেই শেষ করছি, কোনকিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।

2 comments: