আপনি নিজেই বানিয়ে নিন Bit.ly এর মত একটি Url Shortner সাইট - BengaliTut.Com - Learn The World In Bengali

Wednesday, May 8, 2019

আপনি নিজেই বানিয়ে নিন Bit.ly এর মত একটি Url Shortner সাইট


বর্তমান সময়ে অন্যতম জনপ্রিয় কিছু শর্ট করার সাইট হলো
  • LinkShrink

  • Adfly

  • Bitly


  • এসব সাইট বর্তমানে খুবই জনপ্রিয় কিছু Url Shortner Site.. বিশ্বের সব মানুষ এ সাইট গুলো ব্যবহার করে থাকে। আমাদের প্রতিদিন বিভিন্ন কাজের জন্য বিভিন্ন Link/Url প্রয়োজন হয়, আর এসব লিংক অনেক সময় অনেক বড় থাকে যা দেখতে বাজে লাগে বা কাজে অসুবিধা হয় তাই আমরা লিংক শর্ট করার সাইট থেকে লিংকগুলো শর্ট বা ছোট করে ব্যবহার করে থাকি।
    বন্ধুরা আজকে আমি দেখাবো কিভাবে আপনি কোন কোডিং ছাড়াই খুব সহজে একটা Url Shortner সাইট বানাতে পারেন। যাদের ওয়েবসাইট বানানোতে একটু হলেও কাজ করার অভিজ্ঞতা আছে তারা খুব সহজেই কোন ঝামেলা ছাড়া বানিয়ে ফেলতে পারবেন আশা করি। তবুও যদি কোন সমস্যা হয় তবে কমেন্ট করে জানাবেন অথবা আমাদের Facebook Page এ Message করবেন।

    সাইট বানাতে যা যা লাগবেঃ

    ১. হোস্টিং
    ২. ডোমেইন
    ৩. স্ক্রিপ্ট
    আপনারা সাইটটা ইচ্ছা করলে ফ্রি হোস্টিং এ বানাতে পারবেন তবে যদি ভালোভাবে সাইট চালানোর আশা থাকে তাহলে পেইড হোস্ট নেওয়াই ভালো।
    000Webhost.Com থেকে ফ্রি হোস্ট নিতে পারবেন। আর পেইড হোস্টিং নিতে হলে আমি বলবো নিচের সাইটটা থেকে নিতে। এই সাইটে আপনি বিকাশ/রকেট ইত্যাদি দিয়েই কমদামে হোস্টিং কিনতে পারবেন।
  • Hostbijoy.Com

  • হোস্টিং নেওয়া হলে এবার প্রয়োজন একটা ডোমেইন। আপনি ইচ্ছা করলে Freenom.Com থেকে ফ্রি ডোমেইন (.tk/.ga/.ml/.gq/.cf) নিতে পারবেন। ডোমেইন কিভাবে নিতে হয় তা না জানলে নিচের পোস্টটা পড়ে আসতে পারেন।
  • Freenom থেকে কিভাবে ডোমেইন নিবেন?

  • ডোমেইন নেওয়ার পর এবার আপনার ডোমেইনটি আপনার নেওয়া হোস্টিং এর সাথে কানেক্ট করে ফেলুন। যদি না পারেন তবে কমেন্ট বা ফেসবুকে মেসজ করবেন। এবার সাইট তৈরি করা যাক।
    প্রথমে নিচের লিংক থেকে স্ক্রিপ্ট টা ডাউনলোড করে নিন।
    Download AdLinkFly V5.3.2 Script
    >> এবার আপনার হোস্টিং এর Cpanel থেকে File Manager এ চলে যান এরপর যে ডোমেইন টি এড করছেন ঐ নামের Folder টি Open করুন এবং Script টি আপলোড করে দিন।
    >> এখন Zip টি Unzip করে মেইন Zip File টি ডিলিট করে দিন।
    >> এখন আপনাকে একটি Database বানাতে হবে। Database কিভাবে বানাবেন তা জানতে নিচের পোস্ট টি দেখে আসুন।
  • দেখে নিন কিভাবে Database বানাতে হয়

  • >> এবার আপনি যে ডোমেইন টি নিয়েছেন তাতে Visit করুন এবং যে পেইজটি ওপেন হবে সেখানে নির্দেশনা অনুযায়ী Database এর User & Password দিয়ে Script install শুরু করুন।

    install হবার পর নিচের মত একটা পেইজ আসবে এখানে আপনি নতুন একটা Admin আইডি করুন।

    আমাদের কাজ শেষ এবার আপনার নেওয়া ডোমেইন দিয়ে ভিজিট করে দেখুন আপনার সাইট সম্পূর্ণ তৈরি।

    পোস্ট টি কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে ভুলবেন না, আর কোন সমস্যা হলেও কমেন্ট করুন। আজ এখানেই শেষ করছি। পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

    No comments:

    Post a Comment