অটোমাইগ্রেশন মানে কি? অটোমাইগ্রেশন কিভাবে বন্ধ বা চালু করবেন? - BengaliTut.Com - Learn The World In Bengali

Sunday, June 30, 2019

অটোমাইগ্রেশন মানে কি? অটোমাইগ্রেশন কিভাবে বন্ধ বা চালু করবেন?


পলিটেকনিকে আবেদন করার পর অনেকেই একটা কথা শুনে থাকবেন যে অটোমাইগ্রেশন। আবেদন এর রেজাল্ট দেওয়ার পর অনেক হয়তো আপনাকে বলে যে অটোমাইগ্রেশন কি বন্ধ করেছ? তখন অনেকের মনেই প্রশ্ন আশে যে অটোমাইগ্রেশন জিনিসটা আসলে কি? এটা কি কাজে লাগে আর কিভাবেই বা এটা চালু বা বন্ধ করা লাগে। বন্ধুরা আজকের পোস্টে আমি এগুলে নিয়েই আলোচনা করবো।

অটোমাইগ্রেশন কি?

অটোমাইগ্রেশন হলো বিভিণ্ণ প্রতিষ্ঠান - টেকনোলজিতে চান্সপ্রাপ্ত শিক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী আরো উপরের পছন্দের প্রতিষ্ঠানে বা টেকনোলজিতে (ভর্তির নিশ্চায়ন প্রক্রিয়া শেষে আসন শূন্য থাকা সাপেক্ষে) স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন এর একটি প্রক্রিয়া।
অর্থাৎ ধরুন আপনি আবেদন করার সময় নিচের মত আবেদন করলেনঃ

১. কুমিল্লা পলিটেকনিক - কম্পিউটার
২. ঢাকা পলিটেকনিক - কেমিক্যাল
৩. চট্টগ্রাম পলিটেকনিক - সিভিল
৪. চাঁদপুর পলিটেকনিক - ইলেক্ট্রনিক
৫. ফেনী পলিটেকনিক - মেকানিকাল

এবার ধরুন আপনার আসলো চট্টগ্রাম পলিটেকনিকে, সিভিল ডিপার্টমেন্টে। কিন্তু আপনার বেশি ইচ্ছা ছিল যে ঢাকা পলিটেকনিকে কেমিক্যাল নিয়ে পড়ালেখা করবেন। এরজন্য আপনার এখনও একটা সুযোগ আছে। তাহলো ভর্তি নিশ্চায়ন করার পর অটোমাইগ্রেশন চালু থাকলে আপনার পছন্দ অনুযায়ী উপরের যেকোন একটা কলেজে যদি সিট খালি থাকে তাহলে আপনার চলে আসতে পারে। যেমন এখানে আপনার এলো চট্টগ্রাম পলিটেকনিক এখন আপনি যদি অটোমাইগ্রেশন চালু রাখেন তাহলে ভাগ্যে থাকলে তার উপরে থাকা ঢাকা,কুমিল্লা যেকোন একটা কলেজে চলে আসতে পারে।
একটা কথা মন রাখবেন অটোমাইগ্রেশন সবসময় উপরের দিকে যাবে কখনে নিচের দিকে যাবে না।

অটোমাইগ্রেশন কিভাবে বন্ধ বা চালু করবেন?

প্রথমে আপনি কারিগরি শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটে চলে যান।
  • www.btebadmission.gov.bd

  • তারপর আপনি সরাকারি কলেজে হলে Govt. Programs আর বেসরকারি কলেজ হয়ে থাকলে Private Programs এর নিচে থাকা Diploma in Engineering এ ক্লিক করুন।

    তারপর Admission Results এ ক্লিক করুন এরপর যে পেইজটা আসবে এখানে আপনার SSC পরীক্ষার রোল, বোর্ড, পরীক্ষার সন দিয়ে Next বাটন ক্লিক করুন।
    এবার আপনি যদি ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করে থাকলে একটা লেখা দেখতে পাবেনঃ
    অটোমাইগ্রেশন বন্ধ করতে চান?
    এটাতে ক্লিক করুন।

    ক্লিক করার পরেরে পেইজে আপনার কাছ থেকে পিন চাইবে। পলিটেকনিক এ আবেদন করার সময় আপনাকে মেসেজে একটা পিন কোড দেওয়া হয়েছিল ঐ পিন কোডটা দিয়ে Next এ ক্লিক করুন।

    পিন কোড দেওয়ার পরের পেইজে আপনি ইচ্ছা করলে অটেমাইগ্রেশন বন্ধ বা চালু করতে পারবেন।

    আশা করি বুঝতে পেরেছেন। আজকের মত এখানেই শেষ করছি। কোনকিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। ভালো লাগলে পোস্টটা শেয়ার করুন।

    No comments:

    Post a Comment